আবহাওয়া দক্ষিণবঙ্গ শিক্ষা লাইফ স্টাইল স্বাস্থ্য ভ্রমন ধর্ম কৃষি কাজ ক্রাইম

সাইকেল চালানো ধারণার চেয়ে দ্রুত – ভিড় করিডোরে গাড়িকে ছাড়িয়ে যায়

krishna Saha

Updated :

WhatsApp Channel Join Now

মোল্লা জসিমউদ্দিন ,কলকাতা

সাসটেইনেবল মোবিলিটি নেটওয়ার্ক (এসএমএন) সহযোগিতায়, সুইচঅন ফাউন্ডেশন, ২০২৫ সালের বিশ্ব বাইসাইকেল দিবস উপলক্ষে ঐতিহাসিক রামমোহন লাইব্রেরিতে একটি মাল্টি-স্টেকহোল্ডার সম্মেলনের আয়োজন করা, যাতে কলকাতার ভবিষ্যৎ গঠনে সক্রিয় গতিশীলতার সম্ভাবনা তুলে ধরা যায়। এই অনুষ্ঠানে ঊর্ধ্বতন সরকারি প্রতিনিধি, পরিবহন পরিকল্পনাকারী, শিক্ষাবিদ এবং গ্রাসরুটস সংগঠনগুলিকে একত্রিত করা হয়েছিল, যা অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই নগর গতিশীলতার দিকে কলকাতার গতিশীলতার কথা নিশ্চিত করে। বিশিষ্ট বক্তাদের মধ্যে ছিলেন ডঃ অনুমিতা রায়চৌধুরী, এক্সেকিউটিভে ডিরেক্টর, রিসার্চ এন্ড অ্যাডভোকেসি এবং ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন মিসেস অশ্বতী দিলীপ, সাউথ এশিয়া ডিরেক্টর আইটিডিপি।

সুইচঅন ফাউন্ডেশন তাদের সর্বশেষ স্পিড ম্যাপিং রিপোর্টও প্রকাশ করেছে, যা দুর্গাপুর এবং ধানবাদের মতো দ্বিতীয় স্তরের শহরগুলির তুলনা করে কলকাতা জুড়ে নগর চলাচলের ধরণগুলির একটি বিস্তৃত তথ্য-সমর্থিত বিশ্লেষণ। ২৩শে এপ্রিল থেকে ৬ই মে ২০২৫ সালের মধ্যে পরিচালিত এই সমীক্ষায় কলকাতার ১৪টি গুরুত্বপূর্ণ ট্র্যাফিক করিডোর অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে রয়েছে ভিআইপি রোড, রাসবিহারী অ্যাভিনিউ, এসপ্ল্যানেড, দমদম রোড, বিবেকানন্দ রোড এবং ডায়মন্ড হারবার রোড, যেখানে যানজটের সময় (সকাল ৯:০০-১১:০০ এবং বিকেল ৫:০০-৭:০০) বেশি ছিল। বিশ্লেষণে তুলে ধরা হয়েছে যে কলকাতা একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনশীল পর্যায়ে রয়েছে, গতির দিক থেকে ক্রমাগত যানজটের চ্যালেঞ্জ, গণপরিবহনের দক্ষতার সীমাবদ্ধতা এবং অ-মোটরচালিত গতিশীলতা পরিকাঠামোতে বিনিয়োগ বৃদ্ধির জরুরি প্রয়োজনের মুখোমুখি।

See also  অনলাইন অঙ্কন প্রতিযোগিতা

krishna Saha

আমার নাম কৃষ্ণ কুমার সাহা, আমি ফুল টাইম সাংবাদিকতা করি।গত ৮ বছর ধরে এই পেশায় আছি